সামাজিক সংগঠন কি?

সামাজিক সংগঠন বলতে সেই সংগঠন সমূহকে বুঝায়,যা কতিপয় ব্যাক্তি বিশেষের সমন্বয়ে শিক্ষা, শান্তি, সম্প্রতি, সৌহার্দ ও সংস্কৃতি ইত্যাদি সহ সার্বিক সামাজিক উন্নয়ন কল্পে কাজ করার লক্ষে গঠিত হয়।যেখানে একই সমাজের কিছু মানুষের মাঝে তৈরি হয় একটি পরিবার।একই পরিবারের সবার সাথে সবার ভাব আদান প্রদানের মধ্যদিয়ে কিছু সামাজিক দায়িত্ব পালনের জন্য অংগীকারবদ্ধ হওয়া।

সামাজিক সংগঠন কেন দরকার?

সামাজিক সংগঠনের প্রয়োজনীতা অপরিসীম।দেশের সাধারণ মানুষেকে শিক্ষা, সংস্কৃতি ও দেশপ্রেমে অাগ্রহ সৃষ্টি করাতে সামাজিক সংগঠনের বিকল্প নেই।এছাড়া অারো রয়েছে…

ভ্রাতৃত্ববোধ তৈরি: সামাজিক সংগঠনে একতার মাধ্যমে ভ্রাতৃত্ববোধ সুসংগঠিত হয়।সবাই কাঁধে কাঁধ মিলিয়ে দেশ ও জাতিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কাজ করে।ভ্রাতৃত্ববোধের কারণে ধনি, গরিব সবাই এক হয়ে যায়।সমাজ থেকে হিংসা- বিদ্বেষ, ভেদাভেদ দূর হয়ে যায় ফলে সমাজে শান্তি প্রতিষ্ঠা হয়।

দেশপ্রেম: দেশপ্রেম একটি মহৎ কাজ।প্রতিটি ধর্মীয় গ্রন্থে দেশপ্রেমকে মহৎ কাজ হিসাবে ঘোঘণা করা হয়েছে। তাই অামাদের প্রত্যেকের মনে স্বদেশপ্রেম থাকা জরুরী। দেশপ্রেম মানে দেশের কল্যাণে কাজ করা যা এজনের পক্ষে সম্ভব নয়। তাই অামাদের সংগঠনের অাওতাভুক্ত হওয়া জরুরী।

উন্নয়নমূলক কর্মকান্ড: যুব সমাজ ঐক্যবদ্ধ থাকলে সমাজের উন্নয়নমূলক কার্যক্রম আরো এগিয়ে যাবে।সমাজের উন্নয়নমূলক কাজ বৃদ্ধি পেলে অামাদের স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণ করতে পারবো।

শিক্ষা: শিক্ষা যার তুলনা কোন কিছুই কল্পনা করা যায় না।যেকোনো কিছুর মূল মন্ত্র হলো শিক্ষা। সুশিক্ষকাই শিক্ষিত হয়ে অামার দেশের ছেলেমেয়ে বিশ্ব দরবারে বাংলাদেশকে রিপ্রেজন্ট করবে।তখন দেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে।বিশ্ব দরবারে বাংলাদেশ রোল মডেল হবে।

নেতৃত্বের গুণাবলি অর্জন: সামাজিক সংগঠনে যুক্ত হলে বিভিন্ন সময়ে বিভিন্ন কাজে,সভা, সেমিনারে নেতৃত্ব দিতে হয়।এতে নেতৃত্বদান কারীর নেতৃত্ব দেওয়ার গুণাবলি অর্জন হয়। পরবর্তীতে সে রাষ্ট্রের বিভিন্ন কাজে নেতৃত্ব প্রদান করে দেশকে এগিয়ে নেওয়ার অগ্রজ ভূমিকা পালন করে।

আত্নমানবতার কল্যাণে: প্রতিটি সংগঠন রাষ্ট্র ও মানবতার কল্যাণে কাজ করে।তারা চেষ্টা করে কিভাবে দেশ ও দেশের মানুষের সেবাই কাজ করা যায়।সামাজিক সংগঠন গুলো বিভিন্ন ক্যাম্পেইনের মাধ্যমে সামাজিক অবক্ষয় রোধে জনসচেতনতা মূলক কাজ করে।

মনজুর হাসান সোহাগ
প্রচার সম্পাদক
যুব কল্যাণ সংগঠন
চাকমারকুল, রামু, কক্সবাজার