উখিয়ায় নারীর প্রতি জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধে আলোচনা সভা অনুষ্ঠিত

ফারুক আহমদ, উখিয়া:

“নারী-পুরুষ সমতা, রুখতে পারে সহিংসতা” এই প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক  নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ পক্ষ ২০১৯ নানা আয়োজনের মধ্য দিয়ে উখিয়ায় পালিত হয়েছে।

এ উপলক্ষে   মঙলবার (৩ ডিসেম্বর)  উপজেলা পরিষদ হলরুমে নারী ও কন্যা শিশুদের প্রতি জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধে স্হানীয়  ধর্মীয় নেতাদের সম্পৃক্তকরণ বিষয়ক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বেসরকারি উন্নয়ন সংস্থা ইপসা”র আস্হা  প্রকল্পের উদ্যোগে আয়োজিত এ সভায় সভাপতিত্ব করেন উখিয়া উপজেলা সমাজসেবা কর্মকর্তা রাশেদ চৌধুরী।  শুরুতে সূচনা বক্তব্য রাখেন আস্হা  প্রকল্পের কো-অর্ডিনেটর মোহাম্মদ জসীমউদ্দীন।

এতে  বক্তব্য রাখেন  দাতা সংস্থা ইউএনএফপিএ’ প্রতিনিধি এসএম ইকবাল , উপজেলা মহিলা বিষয়ক কার্যালয়ের  প্রশিক্ষক সুমন বড়ুয়া, কোটবাজার ফাতেমা তুজ জোহরা ( রাঃ) বালিকা মাদ্রাসার শিক্ষক হাফেজ মাওলানা ফয়জুল্লাহ,  উখিয়া ইমাম সমিতির সাধারণ সম্পাদক মাওলানা জাফর আলম ।  ইপসার মোবালাইজার অফিসার রিয়াজনুর  রহমানের পরিচালনায় অনুষ্ঠিত  সভায়  প্রত্যেক ইউনিয়নের ইমাম, বৌদ্ধ ভিক্ষু এবং পুরোহীত, সাংবাদিক, সমাজসেবক ও নারীকর্মী গণ   উপস্থিত ছিলে।

 সভায় ইমামগন নারী ও কন্যা শিশু   নির্যাতনের বিরুদ্ধে অসংখ্য হাদিস এবং পবিত্র ধর্মগ্রন্থের উদৃতি দিয়ে জু্ম্মার নামাজের সময় মানুষকে সচেতন করে তুলার উপর গুরুত্বরোপ করেন  এবং বৌদ্ধ  ভিক্ষুগন এবং পুরহিতগনকে  ধর্মীয়  ভাবে  নারী নির্যাতন প্রতিরোধে এগিয়ে আসার আহবান জানানো হয়।

উল্লেখ্য যে আস্থা প্রকল্পটি ইউএনএফপিএ এবং আইন ও সালিশ কেন্দ্রের কারিগরি সহযোগিতায়, বাংলাদেশে অবস্থিত নেদারল্যান্ডস দূতাবাসের অর্থায়নে, এনজিও সংস্থা   ইপসা কক্সবাজার জেলার তিনটি উপজেলায় এ কর্মসূচি  বাস্তবায়নে কাজ করছেন।